Tips & Tics

কিভাবে ব্যাবহার করবেন উইন্ডোজ রেজিষ্ট্রি…

কিছু কিছু টিপস বুঝতে হলে উইন্ডোজ রেজিষ্ট্রির ব্যাবহার জানতে হয়। তাই রেজি: ব্যাবহারের কিছু সাধারন নিয়ম কানুন নিয়ে খুব অল্প কথায় এই পোষ্ট। রেজি: ওপেন করা 1. স্টার্ট মেনুতে অবস্থিত Run এ গিয়ে লিখুন regedit 2. ওকে করলেই ওপেন হয়ে যাবে রেজি: এডিটর। 3. তারপর বিভিন্ন সেকশানগুলো এক্সপান্ড করলেই পেয়ে যাবেন কি ও ভ্যলুগুলো রেজি: এডিট : 1. নতুন ভ্যালু যুক্ত করতে হলে মাউসের রাইট বাটন ক্লিক করতে হবে.. তারপর নিউ তে গিয়ে string, binary, DWORD ইত্যাদি সিলেক্ট করুন। 2. নতুন কি যোগ করতে Key তে ক্লিক করতে হবে।

XP Welcome Screen মেসেজ

উইন্ডোজ XP এর জন্য কম্পিউটার স্টার্ট করার পর Welcome Screen এর আগে কোন মেসেজ এনেবেল করার জন্যঃ
১। Start>Run>Regedit টাইপ করে এন্টার চাপুন।
২। HKEY_LOCAL_MACHINE > SOFTWARE > Microsoft > Windows NT > CurrentVersion > Winlogon এ ক্লিক করুন।
৩। ডান দিক থেকে LegalNoticeCaption এ ডাবল ক্লিক করুন। মেসেজ উইন্ডোটির Caption যা হবে তা টাইপ করুন।
৪। আবার ডান দিক থেকে LegalNoticeText এ ডাবল ক্লিক করুন। আপনি যা মেসেজ দিতে চান তা এখানে টাইপ করুন।

কম্পিউটার রিবুট করলে দেখবেন আপনার দেয়া মেসেজ এসেছে। OK করে পাসওয়ার্ড টাইপ করে লগ ইন করুন।

Start Menu এর স্পিড বৃদ্ধি করুন

উইন্ডোজ XP তে রেজিষ্ট্রি এডিটিংয়ের মাধ্যমে আপনি Start Menu এর স্পিড কাষ্টমাইজ করতে পারেন। এ জন্য Run এ গিয়ে regedit টাইপ করে এন্টার দিন। Registry Editor চালু হবে। এরপর বাম প্যানেল থেকে HKEY_CURRENT_USER -> Control Panel -> Desktop এ যান। এবার ডান প্যানেলে MenuShowDelay তে ডাবল ক্লিক করুন। Value data তে 400 এর পরিবর্তে 1 সেট করে ok তে ক্লিক করুন। ব্যাস কাজ হয়ে গেল। এখন দেখুন Start Menu অনেক দ্রুত দেখা যাচ্ছে।

REGEDIT, MSCONFIG এবং Task Manager এর ইমার্জেন্সী কপি

ভাইরাস, স্পাইওয়্যার দ্বারা আক্রান্ত পিসিতে প্রথমেই যেসব সিস্টেম ইউটিলিটিকে অকার্যকর করে দেওয়া হয় তার মধ্যে REGEDIT, MSCONFIG এবং Task Manager অন্যতম। কারণ এই তিনটি ইউটিলিটি ব্যবহার করে সহজেই ভাইরাস, স্পাইওয়্যার সনাক্ত এবং পরিস্কার করা সম্ভব। তবে সাধারনত ডিফল্ট লোকেশনে থাকা প্রোগ্রামগুলোই ভাইরাস দ্বারা আক্রান্ত হয়। এছাড়া নির্দিষ্ট নামের প্রোগ্রামগুলোও ভাইরাস দ্বারা আক্রান্ত হয়। তাই আমরা যদি উইন্ডোজের সিস্টেম ফোল্ডারের পরিবর্তে অন্য লোকেশনে এবং ভিন্ন নামে REGEDIT, MSCONFIG এবং Task Manager কে রাখতে পারি ভাইরাস আক্রান্ত পিসিতে বেশিরভাগ ক্ষেত্রেই তা ব্যবহার করা সম্ভব। তবে কিছু ভাইরাস কোনভাবেই তা করতে দেয়না

এখানে আপনার মন্তব্য রেখে যান

MY CALENDER

মে 2024
সোম বুধ বৃহ. শু. শনি রবি
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031